বৃহস্পতিবার, ১৬ জুন, ২০১১

ব্লগস্পট এ হোমপেজ সেট করা

বন্ধুরা, বেশ কয়েকদিন পরে লিখতে বসলাম। কেমন আছেন সবাই? ভালো নিশ্চয়ই। গত কয়েকটা দিন হাসপাতালে ভর্তি ছিলাম তাই লেখালেখি করা হয় নাই। আজ একটু ফ্রি হয়ে টিটি তে লেখার সময় করে নিলাম।
এটা আমার টিটি তে ২য় লেখা। জানিনা কেমন হয় ! তবে চেস্টা করবো উজার করে দিতে। যাই হোক, আসল কথায় আসি। আমার অনেক ব্লগার বন্ধুরা এবং অনেক ব্লগাররাই চায় ওয়ার্ডপ্রেস-জুমলার মত Blogspot এ তাদের নির্দিস্ট একটা পোষ্ট কে হোমপেজ হিসাবে সেট করতে। কিন্তু বেপার টা কি Blogspot এ normally কিংবা coding এর দ্বারা সম্ভব ??? না আসলেই সম্ভব নয়। তো নো টেনশন... সলিউশন আছে আমার কাছে।
আমি আমার ব্লগে এই বেপারটা যেভাবে করি সেই পদ্ধতিটা আপনাদের কাছে শেয়ার করছি। চলুন কথা না বাড়িয়ে দেখে ফেলি কিভাবে Blogspot এ হোমপেজ সেট করা যায়...
১। প্রথমে আপনার ব্লগ একাউণ্ট এ লগইন করুন
২। এবার Dashboard থেকে যে ব্লগটায় আপনি হোম পেজ সেট করতে চান সেটার নিউ পোষ্ট ক্লীক করুন।
৩। যে বিষয় টা হোমপেজ হিসাবে রাখতে চান সেটা নিয়ে লিখে পোষ্ট পাবলিশ করে দিন।
৪। পোষ্ট পাবলিশ হয়ে গেলে এই পোষ্ট টার ইডিট পোষ্ট অপশনে ক্লীক করুন।
৫। এখন পোষ্ট এর শেষের দিকে Labels: এর নিচে Post Options এ ক্লিক করুন, নিচের ছবির মতন।
 জেনে নিন কিভাবে আমি ব্লগস্পট এ হোমপেজ সেট করি | Techtunes
৬। লক্ষ করুন নিচেরএ ছবির মতন ই বাড়তি অপশন টুকু চলে আসবে
 জেনে নিন কিভাবে আমি ব্লগস্পট এ হোমপেজ সেট করি | Techtunes
৭। এখন মার্ক করা যায়গায় পোষ্ট পাবলিশ করার সময় সুচি চলে আসবে, আর ব্লগার বন্ধুরা আসল কাজ কিন্তু এখানে-ই...
 জেনে নিন কিভাবে আমি ব্লগস্পট এ হোমপেজ সেট করি | Techtunes
৮। এখানে আপনাকে যা করতে হবে সেটা হচ্ছে বিদ্যমান date টা কে উঠীয়ে এই বছরের লাস্ট date (১২/৩১/২০১১)টা দিয়ে দিন, নিচের ছবির মতন।
 জেনে নিন কিভাবে আমি ব্লগস্পট এ হোমপেজ সেট করি | Techtunes
৯। পোষ্ট পাবলিশ করে দিন, ব্যাস আপনার কাজ শেষ। ব্লগ টা দেখুন পোষ্ট টা হোমপেজ হিসাবে সেট হয়ে গেছে আর পরীক্ষা করুন সব ঠিক আছে কিনা।
Note: আপনি এখানে আগামি যে কোন তারিখই দিতে পারবেন আর সেই তারিখ পর্যন্তই এই পোষ্ট টা হোমপেজ হিসাবে থাকবে। আর প্রয়োজন অনুযায়ী আবার তারিখ বাড়িয়ে আগামি আর একটা তারিখ দিয়ে দিন। ব্যাস সমস্যা সমাধান।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন